1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৫৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্কের ৫০ বছর উপলক্ষে কংগ্রেসে প্রস্তাব

  • আপডেট টাইম : শুক্রবার, ৬ মে, ২০২২
  • ২৭৭ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উপলক্ষে মার্কিন কংগ্রেস একটি দ্বিদলীয় প্রস্তাব উত্থাপন করেছে।

শুক্রবার (৬ মে) ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিউইয়র্কের ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান ব্রায়ান হিগিন্স কংগ্রেসে প্রস্তাবটি উপস্থাপন করেন, যা আমেরিকান সামোয়ার রিপাবলিকান কংগ্রেসওম্যান আমাটা কোলম্যান রাদেওয়াগেন কো-স্পন্সর করেছেন। প্রস্তাবটি পররাষ্ট্রবিষয়ক হাউস কমিটির কাছে পাঠানো হয়।

প্রস্তাবে উল্লেখ করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ একটি অবাধ, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের শেয়ার্ড ভিশনকে এগিয়ে নিতে অর্থনৈতিক, নিরাপত্তা, শাসন ও উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতার ওপর দৃষ্টি নিবদ্ধ করে একটি সমৃদ্ধ এবং বহুমুখী সম্পর্ক বজায় রাখছে।

প্রস্তাবে ৪ এপ্রিল, ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশকে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বীকৃতি এবং পরবর্তীকালে ৯ এপ্রিল, ১৯৭২ সালে প্রেসিডেন্ট নিক্সনের কাছে তৎকালীন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাঠানো চিঠির কথা উল্লেখ করা হয়।

এতে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ প্রচেষ্টা এবং মিয়ানমারে গণহত্যার সময় পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার জন্য দুই দেশের অবদানকেও স্বীকৃতি দেওয়া হয়।

বাংলাদেশের স্বাধীনতার সমর্থনে ১৯৭১ সালে সিনেটর অ্যাডওয়ার্ড কেনেডির ভূমিকা এবং ২০০০ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটনের বাংলাদেশ সফরের কথা উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া বাংলাদেশে জলবায়ু সহায়তায় অবদান রাখার জন্য ২০২১ সালে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিশ্রুতিও উল্লেখ করা হয়েছে প্রস্তাবে।

যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাস বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উপলক্ষে মার্কিন কংগ্রেসের এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..